সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

সমাস নির্ণয়ের সহজ পদ্ধতি


সমাস

১/ সাধারণ কর্মধারায় সমাস।

SK:-সমাসবদ্ধ পদটিকে ভাঙ্গানোর পর  যা …….. তাই। যিনি ……… তিনি বসাতে হবে।

২/ সাধারণ কর্মধারায় সমাস।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর মাঝে যে বসাতে হবে।

৩/ উপমান কর্মধারায় সমাস ।

Sk:-সমাসবদ্ধ পদটিকে ভাঙ্গানোর পর শেষে ন্যায় বা মতো যুক্ত করতে হবে।

৪/ উপমিত কর্মধারায় সমাস।

SK:- সমাসবদ্ধ পদটিকে ভাঙ্গানোর পর শেষে মতো বা ন্যায় যুক্ত করো।

৫/রূপক কর্মধারায় সমাস ।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর মাঝে রূপ কথা-টি বসাতে হবে।

৬/ কর্ম তৎপুরুষ সমাস।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর প্রথম পদের সঙ্গে কে যুক্ত করো।

৭/করন তৎপুরুষ।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর প্রথম পদের সঙ্গে র,আর,দের যুক্ত করার পর দ্বারা/ দিয়ে যুক্ত করো।

৮/ নিমিত তৎপুরুষ সমাস।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর প্রথম পদের সঙ্গে র,আর,দের যুক্ত করো তারপর নিমিত্ত/ জন্য বসাও।

৯/ অপাদান তৎপুরুষ।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর মাঝে ইহতে/ থেকে কোনো একটি বসাও।

১০/ সম্মন্ধ তৎপুরুষ সমাস।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর প্রথম পদের সঙ্গে র বা এর যুক্ত করো।

১১/ আধিকারন তৎপুরুষ।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর প্রথম পদের সঙ্গে ে বা য় বসাতে হবে।

১২/ নয়া তৎপুরুষ।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর প্রথম পদটি তুলে দিয়ে সেই স্তানে ন্য/নেই/ নায় মানান সই আকারে বসাতে হাবে।

১৩/ উপপদ তৎপুরুষ।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর শেষে যে বসাও।

১৪/ ব্যাপ্তি তৎপুরুষ।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর মাঝে কাল বা ব্যাপিয়া বসাতে হবে।

১৫/ দ্বন্দ্ব সমাস।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর শেষে পদের আগে ও আসাও।

১৬/ নিগু সমাস।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর শেষে সমাহার যুক্ত করো।

১৭/ নিত্য সমাস।

SK:-সমাসবদ্ধ পদটি ভাঙ্গানোর পর দ্বিতীয় পদটি তুলে দিয়ে প্রথম পদের আগে অন্য কথাটি আনতে হবে।

   

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

W.B.B.S.E মাধ্যমিক পরীক্ষার সমস্ত জ্যামিতিক প্রয়োগের প্রশ্ন

 মাধ্যমিক পরীক্ষার সমস্ত গুরুত্বপূণ প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হল।

কারক নির্ণয় ।

                                                        কারক   কারক নির্ণয় প্রায় সব শ্রেনিতেই থাকে তাই এটি প্রত্যেক ছাত্র ছাত্রীর শেখা বাধ্যতামূলক । একটু পরিশ্রম করলেই খুব সহজেই তারা এটি করতে পারে। কিন্তু আমি বেশিরভাগ ছাত্র ছাত্রীদের এই কারকেও ভয় পেতে দেখেছি । আমার প্রিয় ছাত্র ছাত্রী, তোমাদের আর কারকে ভয় পাবার দরকার নেই।  তোমাদের আমি সহাজ সরল পদ্ধতির মাধ্যমে কারক বুঝিয়ে দেবো, যার পর তোমদের আর কখনই কারক ভুল হবেনা।  আমি একটা কবিতার মাধ্যমে তোমাদের কারক নির্ণয় শিখিয়ে দেব।                কারক নির্ণয়ের কবিতা  কারক নির্ণয় যদি মনে প্রাণে কর      তাহলে সবার আগে ক্রিয়াপদ ধর।   ক্রিয়াকে প্রশ্ন কর নিম্নরূপ ভাবে       ক্রিয়াই বলিয়া দেবে কোন কারক হবে।                   কে > কর্ত...

VOICE CHANGE

                                VOICE CHANGE   সপ্তমশ্রেনি থেকে দ্বাদশশ্রেনি পর্যন্ত সকল ছাত্রছাত্রীদের ইংরেজি পরীক্ষায় VOICE CHANGE একটা গুরুত্বপূর্ণ বিষয় ।  যদিও বিষয়টি অত্যন্ত সহজ তবুও অনেক ছাত্রছাত্রী একে একটু ভয় পায়। তাই আমি সেই সমস্ত ছাত্রছাত্রীদের ভয় কাটানোর জন্য খুব সহজ সরল পদ্ধতির সাহায্যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি এবং আমি নিশ্চিত এই পদ্ধতির সাহায্যে তোমরা খুব ভাল voice change করতে শিখবে                            উদাহরণ                   Active : I eat rice.                  Passive: Rice is eaten by me.  ১। Voice change কাকে বলে ? এটি কত প্রকার ও কি কি ?  উঃ আমরা বাংলায় যাকে বাচ্য বলি তাকেই আমরা ইংরাজিতে voice change বলি।...