সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

TENSE কাকে বলে ? TENSE কত প্রকার ও কি কি?

Tense কাকে বলে ?  Tense কত প্রকার ও কি কি?
  TENSE:-কোন কাজ কোন্ সময়ে সম্পন্ন হয়, হইয়াছিল বা হইবে তাহা বুঝাইবার জন্য Verb-এর রূপের যে পরিবর্তন হয়, তাহাকে Tense বা কাল বলে । এক কথায়, ক্রিয়া সম্পন্ন হওয়ার সময়কে Tense বলে।(Tense is the form of a verb to indicate the time of an action.)     
Tense এর প্রকার:
  Tense প্রধানতঃ তিন প্রকার। যথা—           -(1) Present Tense (বর্তমান কাল)              (2) Past Tense (অতীত কাল)                     (3) Future Tense (ভবিষ্যৎ কাল)                            Present Tense : কোন কাজ বর্তমান কালে সম্পন্ন হয় বুঝাইলে Verb-এরPresent Tense হয়। যেমন—I go home. (আমি বাড়ি যাই)    
He writes a letter. (সে চিঠি লিখে)          Past Tense : কোন কাজ অতীত কালে সম্পন্ন হইয়াছিল বুঝাইলে Verb-এরPast Tense হয়। যেমন—I went home. (আমি বাড়ি গিয়াছিলাম)                                                 He wrote a letter. (সে চিঠি লিখিয়াছিল)      
 Future Tense : কোন কাজ ভবিষ্যৎ কালে সম্পন্ন হইবে বুঝাইলে Verb-এরFuture Tense হয়। যেমন-I shall go home. (আমি বাড়ি যাইব)
He will write a letter. (সে চিঠি লিখিবে

______________________________________
Verb-এর কাজ ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন অবস্থায় সম্পন্ন হইয়া থাকে বলিয়া আরও পরিষ্কার রূপে বুঝাইবার জন্য প্রত্যেকটি Tense-কে আবার চারি ভাগে ভাগ করাহইয়াছে । যেমন- (1) Indefinite (2)Continuous (3) Perfect (4) Perfect Continuous Continuous
অতএব, Verb-এর Tense-এর রূপ বা Formation মোট বারটি :-
(1) Present Indefinite Tense (সাধারণ নিত্য বর্তমান) 
(2) Present Continuous Tense (ঘটমান বর্তমান)
(3)Present Perfect Tense (পুরাঘটিত বর্তমান)
(4)Present Perfect Continuous Tense (পুরাঘটমান বর্তমান)
(5)Past Indefinite Tense (সাধারণ বা নিত্য অতীত)
(6)Past Continuous Tense (ঘটমান অতীত)
(7)Past Perfect Tense (পুরাঘটিত অতীত)
(8)Past Perfect Continuous Tense (পুরাঘটমান অতীত)
(9)Future Indefinite Tense (সাধারণ বা নিত্য ভবিষ্যৎ)
(10) Future Continuous Tense (ঘটমান ভবিষ্যৎ)
(11) Future Perfect Tense (পুরাঘটিত ভবিষ্যৎ)
(12) Future Perfect Continuous Tense (পুরাঘটমান ভবিষ্যৎ)

PRESENT INDEFINITE TENSE কাকে বলে? 
বর্তমানকালে কোন কাজ যদি অনির্দিষ্ট সময়ে হয় বা হইয়া থাকে, অভ্যাসগত কাজও চিরন্তন সত্য বুঝায় তবে তাহাকে Present Indefinite Tense বলে। যেমন—আমি ভাত খাই—I eat rice.
সে প্রতিদিন সকালে বেড়ায়— He walks every morning.
সূর্য পূর্বদিকে উদিত হয়— The sun rises in the east.
চেনার উপায ঃ করি, কর, করে, খাই, খাও, খায়, বাংলায় ক্রিয়া এইরূপ হইলে PresentIndefinite Tense হয়।

গঠন প্রণালী : Present Indefinite Tense-এ Subject বা কর্তার পরে মূলVerb-এর Present form ব্যবহৃত হয়। মূল Verb-এর রূপের কোন পরিবর্তন হয় নাSubject যদি third person ও singular number হয় তবে Verb-এর শেষে ‘s’ বা‘es' যোগ হয়।)
ব্যতিক্রম লক্ষণীয় :(1) অনেক সময় Present Continuous Tense-এর ইংরাজী অনুবাদ Present Indefinite Tense হয়। যেমন—আমি ক্লান্ত বোধ করিতেছি—I feel tired.
আমি তোমাকে একটি কলম দিতেছি—I give you a pen.
(2) Present Perfect Tense অনেক সময় ইংরাজী অনুবাদ করিতে Present Indefinite Tense-এর মত ব্যবহার হয়। যেমন-এই রাস্তাটি স্কুলের দিকে গিয়াছে— This road leads to the school.
আমার ক্ষুধা পাইয়াছে—I feel hungry.
(3) অনেক সময় অদূরভবিষ্যৎ Present Indefinite Tense রূপে ব্যবহৃত হয়।যেমন-সে আগামীকাল দিল্লী রওনা হইবে—He starst for Delhi to-morrow.
আগামী রবিবারে স্কুল ছুটি হইবে— The school closes on Sunday next.
(4) অনুজ্ঞা সূচক বাক্যে ভবিষ্যৎ সূচক ক্রিয়া থাকিলে তাহা Present IndefiniteTense হয়। যেমন- সদা সত্য কথা বলিবে— Always speak the truth.
(5) অতীতের কোন ঐতিহাসিক ঘটনা সুস্পষ্টভাবে প্রকাশ করিবার জন্য বা অতীতঘটনা যেন বর্তমানে সংঘটিত হইতেছে এইরূপ বর্ণিত করিবার জন্য Present IndefinitTense ব্যবহৃত হয়। ইহাকে Historic Present বা ঐতিহাসিক বর্তমান কাল বলে।যেমন—আকবর রাজপুতদের সম্মুখীন হইলেন— Akbar faces the Rajputs.
আলেকজাণ্ডার নিজে যুদ্ধ পরিচালনা করেন— Alexander himself leads thebattle.

PRESENT CONTINUOUS TENSEকোন কাজ বর্তমান কালে চলিতেছে, কিন্তু এখনও শেষ হয় নাই, এইরূপ বুঝাইলেVerb-এর রূপের যে পরিবর্তন হয় তাহাকে Present Continuous Tense বলে।।যেমন—আমি বই পড়িতেছি – I am reading a book.
সে ভাত খাইতেছে—He is eating rice.
তাহারা মাঠে খেলিতেছে—They are playing in the field.
তাহারা নদীতে মাছ ধরিতেছে—They are fishing in the river.
বাংলা রূপ ঃ করিতেছি, করিতেছে, করিতেছ অর্থাৎ বাংলা ক্রিয়ার শেষে ইতেছি,ইতেছ, ইতেছে, এইরূপ যুক্ত থাকলে verb-এর Present Continuous Tense হয়।

গঠন প্রণালী : এই Tense-এ Subject বা কর্তার পরে person ও numberঅনুসারে am, is, are-এর যে কোনো একটি ‘to be’ verb বসিবে এবং মূল verb-এর শেষে ‘ing’ যুক্ত হইবে। 
Sub+ am/is/are + V1+ing + obj
Am, is, are-এর ব্যবহার মনে রাখা আবশ্যক। যেমন—He is .We are. They are.we are
Note : Singular Number-এর সঙ্গে ‘is’ এবং Plural Number-এর সঙ্গে‘are’ ব্যবহার হয়।
 ‘I’ এর সঙ্গে ‘am' এবং ‘you' (তুমি) Singular Number হইলেও ইহার সঙ্গে are হয।
   ব্যতিক্রমী    :  অনেক সময় ভবিষ্যৎ অর্থ বুঝাইতে Present Continuous Tense ব্যবহার করা হয়। যেমন—সে আগামীকাল এখানে আসিবে—He is coming here to-morrow.
তুমি কি আগামীকাল কলিকাতা যাইবে?— Are you going to Kolkatato-morrow ?
(2) অনেক সময় বাংলা ক্রিয়ার রূপ Present Continuous Tense-এর মতহইলে তাহা Present Indefinite Tense রূপে ব্যবহৃত হয়। যেমন—আমি অসুস্থ বোধ করিতেছি—I feel unwel.
PRESENT PERFECT TENSEকোন কাজ এইমাত্র শেষ হইয়া গিয়াছে, কিন্তু ইহার ফল এখনও বর্তমান আছে, এরূপবুঝাইলে Verb-এর রূপে যে পরিবর্তন হয় তাহাকে Present Perfect Tense বলে। যেমন -আমি ভাত খাইয়াছি— I have eaten rice.
সে স্কুলে গিয়াছে—He has gone to school.
তাহারা এখানে আসিয়াছে— They have come here..
লোকটি এই বৎসর বি, এ, পাশ করিয়াছে— The man has passed the B.A.
বাংলা রূপ ঃ করিয়াছি, করিয়াছ, করিয়াছে অর্থাৎ বাংলা ক্রিয়া পদের সঙ্গে ইয়াছি,ইয়াছ, ইয়াছে প্রভৃতি যুক্ত থাকিলে Present Perfect Tense হয়।
গঠন প্রণালী : Present Perfect Tense-এ Subject বা কর্তার পরে personও number অনুসারে ‘has’ বা ‘have’ বসে এবং মূল verb-এর Past Participleরূপ হয়। যেমন—‘eat' verb-এর Participle রূপ 'eaten': 

Have ও has-এর ব্যবহারের নিয়ম মনে রাখা আবশ্যক। যেমন—I have.We have.You have.He has
Note : সাধারণতঃ Singular Number-এর সঙ্গে ‘has’ এবং Plural number-এর সঙ্গে ‘have’ বসে। ইহা ছাড়া ‘I’ এবং ‘you' (তুমি) Singular number হইলেও ইহাদের সঙ্গে have ব্যবহার হয়।
ব্যতিক্রম লক্ষণীয় :(1) Present Perfect Tense-এর বাক্যে যদি অতীতের কোন দিন, তারিখ বাসময় উল্লেখ থাকে তবে ইংরাজী অনুবাদ করিতে তাহা Past Indefinite Tense হইবে। যেমন—সে গতকাল বাড়ী গিয়াছে—He went home yesterday.
নরেন গত রবিবার এখানে আসিয়াছে— Naren came here on Sunday last.
এখানে অতীত কালসূচক শব্দ ‘গতকাল’ ও ‘গত রবিবার’ উল্লেখ থাকার জন্য ইহারা Past Indefinite Tense হইল। কিন্তু,সে বাড়ী গিয়াছে— He has gone home.
নরেন এখানে আসিয়াছে— Naren has come here.এখানে অতীত কালসূচক কোন শব্দ নাই। Verb-এর কাজ এইমাত্র শেষ হইয়া গিয়াছেবুঝাইতেছে। কাজেই ইহারা Present Perfect Tense হইল ।
PRESENT PERFECT CONTINUOUS TENSEকোন কাজ অতীত কালে আরম্ভ হইয়া বর্তমান কালে চলিতেছে এবং ভবিষ্যৎ কালেওচলিতে পারে, এইরূপ বুঝাইলে verb-এর রূপের যে পরিবর্তন হয় তাহাকে PresentPerfect Continuous Tense বলে।এই Tense-এ সর্বদাই সময়ের উল্লেখ করিতে হইবে। যেমন-সে দুই ঘণ্টা যাবৎ পড়িতেছে—He has been reading for two hours.
আমি এই স্কুলে পাঁচ বৎসর যাবৎ পড়িতেছি—I have been reading in theschool for five years.
তাহারা গত সোমবার হইতে এখানে বাস করিতেছে—They have been livinghere since Monday last.
বাংলা রূপ ঃ কিছুকাল যাবৎ পূর্ববর্তী কোন নির্দিষ্ট সময় হইতে কোন কাজ চলিতেছেএবং ক্রিয়া পদের শেষে ইতেছি, ইতেছ, ইতেছে এইরূপ থাকে।
গঠন প্রণালী : Subject-এর পরে person ও number অনুসারে ‘has been' বা‘have been' বসে এবং মূল verb-এর শেষে ‘ing’ যুক্ত হয়।

Present Continuous Tense Present Perfect ContinuousTense-এর পার্থক্য :Present Continuous Tense-এর কাজ বর্তমান সময়ে (অল্পক্ষণ পূর্বে) আরম্ভহইয়া বর্তমান সময়ে চলিতেছে বুঝায়। যেমন—আমি একটি বই পড়িতেছি—I am reading a book.কিন্তু, Present Perfect Continuous Tense-এর কাজ অতীতে (বহুক্ষণ পূর্বে)আরম্ভ হইয়া বর্তমানে চলিতেছে এবং ভবিষ্যতেও চলিতে পারে বুঝায়। এখানে অবশ্যইসময়ের উল্লেখ থাকিবে। যেমন—আমি একটি বই তিনদিন যাবৎ পড়িতেছি— I have been reading a book forthree days. (‘তিনদিন যাবৎ’ ‘সময়ের উল্লেখ করা হইয়াছে) ভাটি

Note : মনে রাখিতে হইবে যে ব্যাপক সময় (period of time) যেমন— ‘সাত দিনযাবৎ’ উল্লেখ থাকিলে তাহার পূর্বে ‘for’ এবং নির্দিষ্ট সময়—দিন বা তারিখ (point oftime) যেমন—‘সোমবার হইতে’ উল্লেখ থাকিলে তাহার পূর্বে ‘since' ব্যবহার হয়।
Exercise for PracticeTranslate into English:
যদু স্কুলে যায়। আমরা নদীতে স্নান করি। সূর্য পশ্চিম দিকে অস্ত যায়। পৃথিবী সূর্যেরচারিদিকে ঘুরে। ছেলেটি দৌড়াইতেছে। তাহারা স্কুলে যাইতেছে। গরুগুলি চরিতেছে।তাহারা ঝগড়া করিতেছে। সে চিঠি লিখিয়াছে। বাবা বাড়ী আসিয়াছেন। মামা আমাকেএকটি কলম দিয়াছেন। যদু কাজটি করিয়াছে। আমরা এই বাড়িতে তিন মাস যাবৎ বাসকরিতেছি। সে সাত দিন যাবৎ জ্বরে ভুগিতেছে।

PAST INDEFINITE TENSEঅতীত কালে কোন কাজ হইয়া গিয়াছে বা হইত এবং তাহার ফল বর্তমানে আর নাই,এইরূপ বুঝাইলে verb-এর রূপের যে পরিবর্তন হয় তাহাকে Past IndefiniteTense বলে। যেমন—আমি বাড়ি গিয়াছিলাম—I went home.
সে একটি বাঘ মারিয়াছিল—He killed a tiger.
বিমল প্রত্যহ সকালে বেড়াতেই—Bimal walked every morning.Or, Bimal used to walk every morning.
বাংলা রূপ ঃ করিয়াছিলাম, করিয়াছিল, করিয়াছিলে, করিত অর্থাৎ ক্রিয়ার শেষেইয়াছিলাম, ইয়াছিল, ইত এইরূপ বিভক্তি যুক্ত থাকে।
গঠন প্রণালীঃ এই Tense-এ Subject বা কর্তার পরে মূল Verb-এর অতীত রূপ(Past form) ব্যবহৃত হয়। যেমন—'go' verb-এর অতীত রূপ ‘went'।(Verb-এর Conjugation দেখ)
ব্যতিক্রম লক্ষণীয় :(1) বাংলায় ক্রিয়ার রূপ Present Perfect Tense-এর মত থাকিয়া verb-এরকাজ সম্পন্ন হওয়ার অতীত কোন সময় উল্লেখ থাকিলে তাহা Past Indefinite Tense হয়। যেমন:-সে গতকাল বাড়ি আসিয়াছে—He came home yesterday.(Present Perfect Tense-এর ‘ব্যতিক্রম’ আলোচনা দেখ)
(2) ক্রিয়াদ্বারা অতীত কালের কোন কাজের নিয়মিত অভ্যাস (habitual action)বুঝাইলে মূল verb-এর পূর্বে ‘used to’ ব্যবহৃত হয়। কিন্তু অনিয়মিত অভ্যাস বুঝাইতে‘would’ ব্যবহৃত হয়।সে প্রত্যহ সকালে চা খাইত— He used to take tea every morning.
সে প্রত্যহ গীতা পাঠ করিত— He used to read the Geeta everyday.
আমি মাঝে মাঝে সকালে বেড়াইতাম—I would sometimes walk in themorning. (অনিয়মিত অভ্যাস) । verb-এর past tense করিয়াও এইরূপ sentence গঠন করা চলে। যেমন—I walked every morning.
PAST CONTINUOUS TENSE অতীত কালে কোন কাজ হইতেছিল বা চলিতেছিল এইরূপ বুঝাইলে verb-এররূপের যে পরিবর্তন হয় তাহাকে Past Continuous Tense বলে। যেমন—আমি স্কুলে যাইতেছিলাম—I was going to school.
সে একটি বই পড়িতেছিল—He was reading a book.
তাহারা মাঠে খেলিতেছিল— They were playing in the field.
যদু গতকাল সাঁতার কাটিতেছিল—Jadu was swimming yesterday.
বাংলা রূপ ঃ করিতেছিলাম, করিতেছিল, করিতেছিলে, অর্থাৎ ক্রিয়ার শেষে ইতেছিলাম,ইতেছিল, ইতেছিলে এইরূপ বিভক্তি যুক্ত থাকে।
গঠন প্রণালী : এই Tense-এ Subject বা কর্তার পরে person ও numberঅনুসারে was বা were বসে মূল verb-এর সঙ্গে ing যুক্ত হয়।Was ও were-এর ব্যবহার মনে রাখা আবশ্যক। যেমন- We were.You were.I was.They were.Ram was. Ram and Jadu were .
PAST PERFECT TENSEঅতীত কালে দুইটি কাজের মধ্যে যে কাজটি পূর্বে সম্পন্ন হইয়াছিল তাহাকে এই Tense অধিকতর অতীত ক্রিয়াটিকে বুঝায়। যে ক্রিয়াটি পরে সম্পন্ন হইয়াছিল তাহা Past Indefinite Tense. যেমন-ডাক্তার আসিবার পূর্বে রোগী মারা গিয়াছিল— The patient had died beforejoorly of snow bodthe doctor came.
আমি আসিবার পূর্বে সে ঘর হইতে চলিয়া গিয়াছিল—He had left the roombefore I came.
তাহারা স্টেশনে পৌঁছিবার পূর্বে ট্রেন ছাড়িয়াছিল— The train had started beforethey reached the station.
আমরা মাঠে পৌঁছিবার পরে খেলা শুরু হইয়াছিল— The play began after wehad reached the field.
বাংলায  রূপ ঃ কোন একটি অতীত ঘটনার পূর্বে করিয়াছিলাম, করিয়াছিল, করিয়াছিলে,এইরূপ।
গঠন প্রণালী : এই Tense-এ Subject-এর পরে এবং মূল Verb-এর পূর্বে hadবসে এবং মূল Verb-টি Past Participle রূপ হয়।
Note : উদাহরণগুলি লক্ষ্য করিলে দেখা যায় যে প্রত্যেকটি উদাহরণে দুইটি করিয়াঅতীত ঘটনা উল্লেখ করা হইয়াছে, একটি আগে ঘটিয়াছিল এবং অপরটি পরে ঘটিয়াছিল।অর্থের এই পার্থক্য পরিষ্কাররূপে বুঝাইবার জন্য দুইটি ক্রিয়ার রূপের একটা পার্থক্য আনাপ্রয়োজন। সেই জন্য যে ক্রিয়া দূর অতীত অর্থাৎ যে ঘটনা আগে ঘটিয়াছিল তাহা PastPerfect Tense হয় এবং যে ক্রিয়াটি নিকট অতীত অর্থাৎ পরে ঘটিয়াছিল তাহা Past Indefinite Tense হয়। প্রথম উদাহরণে রোগী আগে মারা গিয়াছিল, কাজেই ইহা PastPerfect Tense, এখানে ‘had died’ ব্যবহার হইয়াছে। ডাক্তার পরে আসিয়াছিল,কাজেই ইহা Past Indefinite Tense, এখানে শুধু, ‘came’ ব্যবহৃত হইয়াছে। শেষের উদাহরণে তাহারা স্টেশনে আগে পৌঁছিয়াছিল, কাজেই ইহা Past Perfect Tense এবং ট্রেন পরে ছাড়িয়াছিল, কাজেই ইহা Past Indefinite Tense হইয়াছে। অন্য উদাহরণগুলিওঅনুরূপ।
মনে রাখিতে হইবে যে কোন কাজ আগে হইয়া থাকিলে ‘before'-এর পূর্বে এবংপরে হইয়া থাকিলে ‘after’-এর পরে Past Perfect Tense হয়। যেমন-He had left before I came. He left after I had come. আবার দেখ, Past Perfect Tense বিভিন্নরূপে গঠন করা যায় : 
বিমল অমলের সঙ্গে দেখা করিবার জন্য তাহার বাড়ি যাইবার আগেই অমল স্কুলেগিয়াছিল— Amal had gone to school before Bimal went to his house tomeet him.
অমল স্কুলে যাইবার পরে বিমল তাহার বাড়িতে তাহার সঙ্গে দেখা করিতে গিয়াছিল—Bimal went to Amal's house to meet him after Amal had send to school.
বিমল অমলের সঙ্গে দেখা করিতে তাহার বাড়ি গেল, কিন্তু অমল স্কুলে গিয়ছিল—Bimal went to Amal's house to meet him, but Amal had gone to school.

PAST PERFECT CONTINUOUS TENSEঅতীত কালে কোন একটি কাজ অন্য একটি কাজের পূর্ব পর্যন্ত কিছু সময় ধরিয়াচলিতেছিল বুঝাইলে verb-এর রূপের যে পরিবর্তন হয় তাহাকে Past PerfectContinuous Tense বলে।এই Tense একটি অতীত কালের পূর্ব হইতে আর একটি কাজ চলিতেছিল এইরূপঅর্থে অধিকতর অতীত কাল বুঝায়। যেমন—সে আসিবার পূর্বে আমরা খেলিতেছিলাম— We had been playing beforehe came.
শিক্ষক আসিবার পূর্বে আমি দুই ঘণ্টা যাবৎ পড়িতেছিলাম—I had been read-ing for two hours before the teacher came.
বাবা সাতদিন যাবৎ জ্বরে ভুগিতেছিল—Father had been suffering fromfever for seven days.
তিনি যখন আসেন আমি তখন কাজ করিতেছিলাম—I had been workingwhen he came.
বাংলা রূপ : কোন একটি অতীত ঘটনা বা অতীত সময়ের পূর্বে করিতেছিলাম,করিতেছিল, করিতেছিলে এইরূপ। 
গঠন প্রণালী : Subject বা কর্তার পরে এবং মূল Verb-এর পূর্বে ‘had been’বসে এবং মূল verb-এর সঙ্গে ‘ing' যুক্ত হয়।

Past Continuous Tense Past Perfect Continuous Tense-এর পার্থক্য :Past Continuous Tense-এর কাজটি অতীত কালে অনির্দিষ্ট সময়ে চলিতেছিলবুঝায়, অর্থাৎ, এখানে কোন সময়ের উল্লেখ থাকে না। যেমন—He was reading.কিন্তু, Past Perfect Continuous Tense-এর কাজটি অতীত কালে আরম্ভ হইয়াঅতীতের কোন এক সময় বা ঘটনা পর্যন্ত চলিতেছিল বুঝায়। যেমন-He had been reading before his father came.
Exercise for Practice translate into English:যদু স্কুলে গিয়াছিল। তোমরা নদীতে সাঁতার কাটিয়াছিলে। তাহারা গতকাল ফুটবলখেলিয়াছিল। তাহারা প্রত্যহ বিকালে ফুটবল খেলিত। আমি বই পড়িতেছিলাম। তাহারাঝগড়া করিতেছিল। ছেলেগুলি ক্লাসে গোলমাল করিতেছিল। তোমরা স্কুলে আসিবার পূর্বেঘণ্টা বাজিয়াছিল। যদু চলিয়া যাইবার পূর্বে মধু এখানে আসিয়াছিল। ডাক্তার আসিবারপরে রোগীটি মারা গিয়াছিল। সে আসিবার পূর্বে আমি ইহা করিতেছিলাম। ট্রেন স্টেশনেপৌঁছিবার পূর্বে আমরা এক ঘণ্টা যাবৎ কথা বলিতেছিলাম।

FUTURE INDEFINITE TENSEকোন কাজ ভবিষ্যৎ কালে সম্পন্ন হইবে অর্থাৎ সাধারণ ভবিষ্যৎ বুঝাইলে verb-এররূপের যে পরিবর্তন হয় তাহাকে Future Indefinite Tense বলে। যেমন—আমি বাড়ি যাইব—I shall go home.
সে কাজটি করিবে— He will do the work.
তাহারা নদীর ধারে বেড়াইবে—They will walk by the river side.
আমরা মাঠে খেলা করিব— We shall play in the field.
বাংলা রূপ ঃ করিব, করিবে, করিবা অর্থাৎ ক্রিয়ার শেষে ইব, ইবে, ইবা এইরূপবিভক্তি যুক্ত থাকে।
গঠন প্রণালী : Future Indefinite Tense গঠন করিতে Subject বা কর্তার পরেএবং মূল verb-এর পূর্বে Person অনুসারে shall বা will বসে।
Shall ও Will-এর ব্যবহারের সাধারণ নিয়মাবলীFuture Tense-এ সাধারণ ভবিষ্যৎ বুঝাইতে First Person-এ ‘shall’ এবংSecond Person ও Third Person-এ ‘will’ ব্যবহার হয়। যেমন—আমি বাড়ি যাইব— I shall go home.
আমরা স্কুলে যাইব— We shall go to school.
তুমি বা তোমরা সেখানে যাইবে--You will go there.
সে কাজটি করিবে— He will do the work.
তাহারা মাঠে খেলা করিবে— They will play in the field.
Shall ও Will-এর ব্যবহারের বিশেষ নিয়মাবলী বক্তার প্রতিজ্ঞা (promise), দৃঢ় সংকল্প (determination), আদেশ (command),উপদেশ (advice), ভীতিপ্রদর্শন (threat) প্রভৃতি প্রকাশ করিতে First Person-এ‘will’ এবং Second ও Third Person-এ ‘shall' ব্যবহার হয় (সাধারণ নিয়মের ঠিকবিপরীত)। 
First Person-এ 'will’ বক্তার প্রতিজ্ঞা বা দৃঢ় সংকল্প প্রকাশ করে যেমন-আমি গরীবদিগকে সাহায্য করিব (প্রতিজ্ঞা)—I will help the poor.
আমরা ইহা করিবই (দৃঢ় সংকল্প) – We will do it.
আমরা আত্মসমর্পণ করিব না (দৃঢ় সংকল্প)— We will not surrender.
আমরা তাহাকে শাস্তি দিবই (দৃঢ় সংকল্প) – We will punish him.• 
Second ও Third person-এ ‘shall’ বক্তার আদেশ, উপদেশ ও ভীতিপ্রদর্শনপ্রকাশ করে। যেমন—তোমরা গোলমাল করিবে না (আদেশ)—You shall not make a noise.
সে অবিলম্বে ঘর ছাড়িয়া চলিয়া যাইবে (আদেশ)—He shall leave the room at once.
তোমার কখনও মিথ্যা কথা বলিবে না (উপদেশ)- You shall never tell a lie.
তাহাকে শাস্তি দেওয়া হইবে (ভীতিপ্রদর্শন)—He shall be punished.
আগামী শনিবার স্কুল বন্ধ থাকিবে— The school shall remain closed Saturday next.
FUTURE CONTINUOUS TENSEকোন কাজ ভবিষ্যৎ কালে চলিতে থাকিবে বুঝাইলে Verb-এর রূপের যে পরিবর্তন হয় তাহাকে Future Continuous Tense বলে। যেমন:-আমি রাত্রে পড়িতে থাকিবে—I shall be reading at night.
আমরা স্কুলে যাইতে থাকিব—We shall be going to school.
পাখিরা ভোরে গান গাহিতে থাকিবে—Birds will be singing in the morning.
বাংলা রূপ ঃ করিতে থাকিব, করিতে থাকিবে, করিতে থাকিবা প্রভৃতি।
গঠন প্রণালী ঃ এই Tense গঠন করিতে Subject বা কর্তার পরে এবং মূল verb-এর পূর্বে person অনুসারে ‘shall be’ বা ‘will be’ বসিবে এবং মূল verb-এর শেষে‘ing’ যুক্ত হইবে!
FUTURE PERFECT TENSEভবিষ্যতে কোন একটি কাজ সম্পন্ন হইবার পূর্বে অপর একটি কাজ সম্পন্ন হইবে বাহইয়া থাকিবে বুঝাইলে verb-এর রূপের যে পরিবর্তন হয় তাহাকে Future PerfectTense বলে। 
Future Perfect Tense দুইটি কাজের মধ্যে অধিকতর পূর্বের কাজটিকে বুঝায়যে কাজটি পরে সম্পন্ন হইবে তাহা Present Indefinite Tense. যেমন-তুমি আসিবার পূর্বে আমি কাজটি শেষ করিয়া ফেলিব — I shall have finishedthe work before you came (or you will come). 
বাবা আসিবার পূর্বে আমি পড়া শিখিয়া ফেলিব— I shall have learnt mylessons before father comes. 
ঘড়িতে পাঁচটা বাজিবার পূর্বে সে সেখানে যাইবে—He will have gone before the clock strikes five.
যদু ভাত খাইয়া থাকিবে—Jadu will have have eaten rice.

র্বাংলা রূপ ঃ করিয়া থাকিব, করিয়া থাকিবে, করিয়া থাকিবি, করিয়া ফেলিব প্রভৃতি।গঠন প্রণালী : Subject বা কর্তার পরে Person অনুসারে ‘shall have’ বা ‘willhave' বসিবে এবং মূল verb-এর Past Participle রূপ হইবে।
Note : উদাহণগুলিতে come, comes, strikes—এইগুলি Present IndefiniteTense. ইহাদিগকে Future Tense অর্থাৎ will বা shall ব্যবহার করিয়াও sentenceগঠন করা যায়। 
প্রথম উদাহরণ দেখ, you come' or 'you will comeএইরূপ।
মনে রাখিতে হইবে যে ভবিষ্যতে একটি কাজ হইবে বুঝাইলে শুধু shall বা willব্যবহার করা হয়, কিন্তু দুইটি কাজের মধ্যে অধিকতর পূর্বের কাজটি বুঝাইলে তাহাFuture Perfect Tense এবং ‘shall have’ বা ‘will have' ব্যবহার হয়।
FUTURE PERFECT CONTINUOUS TENSEভবিষ্যৎ কালে কোন একটি কাজ অপর একটি ভবিষ্যৎ কাজের পূর্ব পর্যন্ত কিছু সময়ধরিয়া চলিতে থাকিবে বুঝাইলে verb-এর রূপের যে পরিবর্তন হয় তাহাকে FuturePerfect Continuous Tense বলে। যেমন—তুমি আসিবার পূর্বে আমরা খেলিতে থাকিব—We shall have been playing before you come. 
 শিক্ষক আসিবার পূর্ব পর্যন্ত আমরা পড়িতে থাকিব—We shall have beenreading before the teacher comes.
আমি দুই ঘণ্টা যাবৎ বই পড়িতে থাকিব — I shall have been reading abook for two hours. 
বাংলা রূপ ঃ একটি ভবিষ্যৎ ঘটনার পূর্ব পর্যন্ত করিতে থাকিব, করিতে থাকিবে,করিতে থাকিবি এইরূপ।
গঠন প্রণালী : Subject বা কর্তার পরে Person অনুসারে ‘shall have been'বা ‘will have been' বসে এবং মূল verb-এর সঙ্গে ing যুক্ত হয়।
Exercise for PracticeTranslate into English:আমি কলিকাতা যাইব। তাহারা আগামীকাল ফুটবল খেলিবে। যদু একটি মিষ্টি আমখাইবে। আমরা নদীতে সাঁতার কাটিবই (সংকল্প)। তুমি কাজটি করিবে। (আদেশ)। তুমিসত্য কথা বলিবে (উপদেশ)। আমি রাত্রিতে ঘুমাইতে থাকিব। ছেলেরা দশটায় স্কুলেযাইতে থাকিবে। তাঁহারা স্কুলে পৌঁছিবার পূর্বে ঘণ্টা বাজিবে। তোমরা আসিবার পূর্বেআমি পড়িতে থাকিব। ঘণ্টা বাজিবার পূর্ব পর্যন্ত আমরা খেলিতে থাকিব।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PREFIX AND SUFFIX সম্পর্কে পূর্ণ ধারনা।

  PREFIX কী? কোনো মূল word বা stem -এর  আগে কোনো word বা syllable বসে যখন নতুন নতুন শব্দ গঠন করে, তখন তাকে prefix বলে।  মনে রাখবে prefix সবসময় word এর সামনে বসে।  SUFFIX কী? কোনো মূল word বা stem -এর শেষে কোনো word বা syllable বসে যখন নতুন নতুন  শব্দ গঠন করে, তখন তাকে suffix বলে।  নিচে prefix ও  suffix এর  কিছু উদাহরন দেওয়া হল:- PREFIX PREFIX ROOT WORD  ab  normal  Abnormal  Anti  Social  Anti-social  Dis  Like  Dislike  Im  Possible   Impossible   Pre  Test  Pretest  Auto  Graph  Autograph  Bi   Cycle  Bi-cycle  Un  Social  Unsocial  A  Side  Aside  Post  Graduate   Post-graduate   Ex  Student   Ex-student

"উদ্বেগ" লেখক: বিমল কর

                            উদ্বেগ   সারাটা দিন আকাশ ময়লা হয়ে ছিল। কখনও আধ-ফোটা রোদ কখনও মরা। মেঘলা। শীত অনেক দূরে চলে গিয়েও মাঘের এই একেবারে শেষে আবার যেন ভাবছিল অল্পের জন্যে আসবে কিনা ; ফেলে যাওয়া কোনো জিনিস নিতে, কোনো ভুলে যাওয়া কথা বলতে মানুষ যেমন করে ফিরে আসে। সকাল থেকেই কুয়াশায় সব অপরিষ্কার থাকল, অনেক বেলায় যখন এক আঁজলা রোদ দিচ্ছিল আকাশ, তখন শীতের স্পর্শ পাওয়া গেল ; তারপর মেঘলা হল। দুপুর বিকেল বলে আলাদা করে কিছু বোঝা গেল না ; এই রকম অপরিষ্কার সারাটা দিন কেটে গেল, সন্ধের দিকে কয়েক ফোঁটা বৃষ্টি পড়ল। শিশির তখন রাস্তায়। গার্লস স্কুলের গলি দিয়ে পথ ছোট করে নেওয়া যেত। সাইকেলটা আজ বারবার ভোগাচ্ছে। চেন খুলে যাচ্ছে। ইচ্ছে ছিল বাজারে গিয়ে মেরামত করিয়ে নেবে। গার্লস স্কুলের গলি না ধরে শিশির কিশোরীলালের। ছিট-কাপড়ের দোকানের সামনে গিয়ে দাঁড়াল একটু মাথা বাঁচিয়ে। আর তখন সেই টুপ-টাপ বৃষ্টির মধ্যে পথ দিয়ে রাম-রাম ধ্বনি দিয়ে আরও একটা শব সৎকারের জন্যে শ্মশানে নিয়ে যাচ্ছিল হিন্দুস্থানী মহল্লার লোকেরা। এই নিয়ে আজ চারটে শব যেতে দেখল শিশির সারা দিনে। তার চোখের বাইরে দিয

W.B.B.S.E মাধ্যমিক পরীক্ষার সমস্ত জ্যামিতিক প্রয়োগের প্রশ্ন

 মাধ্যমিক পরীক্ষার সমস্ত গুরুত্বপূণ প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হল।