সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মিলের অন্বয়ী পদ্ধতি আলোচনা কর ।[সংজ্ঞা ,আকার, দৃষ্টান্ত ,সুবিধা(২ টি )অসুবিধা (২ টি )]

 




উত্তরঃ              পদ্ধতি চিহ্নিতকরণ

প্রশ্নে উদ্ধৃত যুক্তিটিতে মিলের অন্বয়ী পদ্ধতি প্রয়োগ করা হয়েছে   

অন্বয়ী পদ্ধতির সংজ্ঞা

মিল প্রদত্ত অন্বয়ী পদ্ধতির সুত্র বা সংজ্ঞা হল –“যদি আলোচ্য ঘটনাটি উপস্থিত আছে এমন দুই বা ততোধিক দৃষ্টান্তে একটিমাত্র ঘটনা সাধারণভাবে উপস্থিত থাকে এবং ওই সাধারণ ঘটনা সম্বন্ধে যদি দৃষ্টান্ত গুলির মধ্যে মিল থাকে তবে সাধারণ ঘটনাটি আলোচ্য ঘটনার কারন (বা কার্য ) বলে গন্য হবে। “

অন্বয়ী পদ্ধতির আকার

অন্বয়ী পদ্ধতির আকার হল ঃ

দৃষ্ঠান্ত

পূর্ববর্তী ঘটনা

পরবর্তী ঘটনা

প্রথম           

ABC

abc

দ্বিতীয়

ADF

ade

তৃতীয়

AEF

Aef

A হল a এর কারণ ।

অন্বয়ী পদ্ধতির দৃষ্ঠান্ত

অন্বয়ী পদ্ধতির দৃষ্টান্ত (বাস্তব উদাহারণ) হল ঃ

                  দৃষ্টান্ত

                 পূর্ববর্তী ঘটনা

     পরবর্তী ঘটনা

 দ্বাদশ শ্রেণির প্রথম ছাত্র                       তর্কবিদ্যা পাঠ করেছে (A) ,ইতিহাস (B) ,                      মানসিক উন্নতি হয়েছে (a)

                                                                বাংলা (C) পাঠ করেছে ।                                         (  ভালো ফল করেছে )

দ্বাদশ শ্রেণির দ্বিতীয় ছাত্র                       তর্কবিদ্যা পাঠ করেছে (A), রাষ্ট্রবিজ্ঞান(D),                মানসিক উন্নতি হয়েছে (a) 

                                                             ইংরেজি (E) পাঠ করেছে ।                                          (ভালো ফল করেছে )

দ্বাদশ শ্রেণির তৃতীয় ছাত্র                        তর্কবিদ্যা পাঠ করেছে (A), ইংরেজি (E),                     মানসিক উন্নতি হয়েছে ()

                                                             সংস্কৃত (F) পাঠ করেছে ।                                             ( ভালো ফল করেছে )

তর্কবিদ্যা পাঠ(A) হল মানসিক উন্নতির (a) কারণ ।

আলোচ্য ঘটনা (a)  = মানসিক উন্নতি (a)

সাধারণ ঘটনা (A) = তর্কবিদ্যা পাঠ (A)

আনুষঙ্গিক ঘটনা (BCDEF) = ইতিহাস (B) , বাংলা (C), রাষ্ট্রবিজ্ঞান (D), ইংরেজি (E), সংস্কৃত (F) ।

 অন্বয়ী পদ্ধতির সুবিধা

 

অন্বয়ী পদ্ধতির সুবিধাগুলি হল ঃ

(১) জনপ্রিয় পদ্ধতি অন্বয়ী পদ্ধতি হল জনপ্রিয় পদ্ধতি । কেন –না সাধারণ মানুষ বিভিন্ন ঘটনার মধ্যে দুটি ঘটনার একসঙ্গে উপস্থিতি লক্ষ করে তাদের মধ্যে কার্য –কারণ  সম্বন্ধ আবিষ্কারের চেষ্টা করে । যেমন - কোনো কৃষক বিভিন্ন  ফসলে  ইউরিয়া সার প্রয়োগ করে দেখল তাঁর ফলন বৃদ্ধি পেয়েছে । সুতরাং , ইউরিয়া সার প্রয়োগই ফলন বৃদ্ধির কারণ ।

(২) অন্বয়ী পদ্ধতির প্রয়োগক্ষেত্র খুবই ব্যাপক ঃ অন্বয়ী পদ্ধতি পর্যবেক্ষণমূলক পদ্ধতি । তাই যে সকল ক্ষেত্রে পরীক্ষণ সম্ভব নয় , সেই সকল ক্ষেত্রে  কার্য –কারণ সম্বন্ধ আবিষ্কারের একমাত্র পদ্ধতি হল অন্বয়ী পদ্ধতি । যেমন – ঝড় , ভুমিকম্প , মহামারি , সুনামি প্রভৃতি ঘটনার কারণ আবিষ্কারের একমাত্র পদ্ধতি হল অন্বয়ী পদ্ধতি ।

অন্বয়ী পদ্ধতির অসুবিধা

 

অন্বয়ী পদ্ধতির অসুবিধাগুলি হল ঃ

(১) প্রকৃতিগত অপুর্ণতা ঃ অন্বয়ী পদ্ধতির প্রকৃতির মধ্যে বহুকারণ দোষের সম্ভাবনা নিহিত আছে । অন্বয়ী পদ্ধতিতে দুটি ঘটনার বহু ক্ষেত্রে  উপস্থিতি লক্ষ করে কার্য – কারণ সম্বন্ধ আবিস্কার করা হয় । কিন্তু একটি কার্যের যদি অনেকগুলি কারণ থাকে , তবে এই পদ্ধতি প্রয়োগ করা অসম্ভব হবে । এইজন্যই মিল বহুকারণের সম্ভাবনাকে অন্বয়ী পদ্ধতির প্রকৃতিগত  অপুর্ণতা বলেছেন । এই অসুবিধা দূরীকরণের জন্য মিল দৃষ্ঠান্তের  সংখ্যা বৃদ্ধি ও সংযুক্ত পদ্ধতি প্রয়োগের কথা বলেছেন ।

(২) ব্যাবহারিক দোষ ঃ  অন্বয়ী পদ্ধতি পর্যবেক্ষণের উপর ভিত্তিশীল । তাই কারণ অনুসন্ধানের ক্ষেত্রে প্রকৃত কারণ সর্বদা অপর্যবেক্ষণের সম্ভাবনা থাকে । অর্থাৎ , অন্বয়ী পদ্ধতি সর্বদা অপর্যবেক্ষণ দোষে দুষ্ট হতে পারে  । এই অসুবিধা দূরীকরণের জন্য মিল দৃষ্ঠান্তের সংখ্যা  বৃদ্ধির কথা বলেছেন ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PREFIX AND SUFFIX সম্পর্কে পূর্ণ ধারনা।

  PREFIX কী? কোনো মূল word বা stem -এর  আগে কোনো word বা syllable বসে যখন নতুন নতুন শব্দ গঠন করে, তখন তাকে prefix বলে।  মনে রাখবে prefix সবসময় word এর সামনে বসে।  SUFFIX কী? কোনো মূল word বা stem -এর শেষে কোনো word বা syllable বসে যখন নতুন নতুন  শব্দ গঠন করে, তখন তাকে suffix বলে।  নিচে prefix ও  suffix এর  কিছু উদাহরন দেওয়া হল:- PREFIX PREFIX ROOT WORD  ab  normal  Abnormal  Anti  Social  Anti-social  Dis  Like  Dislike  Im  Possible   Impossible   Pre  Test  Pretest  Auto  Graph  Autograph  Bi   Cycle  Bi-cycle  Un  Social  Unsocial  A  Side  Aside  Post  Graduate   Post-graduate   Ex  Student   Ex-student

W.B.B.S.E মাধ্যমিক পরীক্ষার সমস্ত জ্যামিতিক প্রয়োগের প্রশ্ন

 মাধ্যমিক পরীক্ষার সমস্ত গুরুত্বপূণ প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হল।

"উদ্বেগ" লেখক: বিমল কর

                            উদ্বেগ   সারাটা দিন আকাশ ময়লা হয়ে ছিল। কখনও আধ-ফোটা রোদ কখনও মরা। মেঘলা। শীত অনেক দূরে চলে গিয়েও মাঘের এই একেবারে শেষে আবার যেন ভাবছিল অল্পের জন্যে আসবে কিনা ; ফেলে যাওয়া কোনো জিনিস নিতে, কোনো ভুলে যাওয়া কথা বলতে মানুষ যেমন করে ফিরে আসে। সকাল থেকেই কুয়াশায় সব অপরিষ্কার থাকল, অনেক বেলায় যখন এক আঁজলা রোদ দিচ্ছিল আকাশ, তখন শীতের স্পর্শ পাওয়া গেল ; তারপর মেঘলা হল। দুপুর বিকেল বলে আলাদা করে কিছু বোঝা গেল না ; এই রকম অপরিষ্কার সারাটা দিন কেটে গেল, সন্ধের দিকে কয়েক ফোঁটা বৃষ্টি পড়ল। শিশির তখন রাস্তায়। গার্লস স্কুলের গলি দিয়ে পথ ছোট করে নেওয়া যেত। সাইকেলটা আজ বারবার ভোগাচ্ছে। চেন খুলে যাচ্ছে। ইচ্ছে ছিল বাজারে গিয়ে মেরামত করিয়ে নেবে। গার্লস স্কুলের গলি না ধরে শিশির কিশোরীলালের। ছিট-কাপড়ের দোকানের সামনে গিয়ে দাঁড়াল একটু মাথা বাঁচিয়ে। আর তখন সেই টুপ-টাপ বৃষ্টির মধ্যে পথ দিয়ে রাম-রাম ধ্বনি দিয়ে আরও একটা শব সৎকারের জন্যে শ্মশানে নিয়ে যাচ্ছিল হিন্দুস্থানী মহল্লার লোকেরা। এই নিয়ে আজ চারটে শব যেতে দেখল শিশির সারা দিনে। তার চোখের বাইরে দিয